DEHLIJ

পীযূষকান্তি বিশ্বাস

 আলিঙ্গন




একে অপরের শরীরে অবস্থান করছে ছুরি
এবং ছোরি
আমি কার কাছে যাবো

আমি, বলছি জল বড় শীতল 
এই স্রোত কোন দাগ কাটছে না 
আমি কার কাছে যাবো


এই জমে ওঠা ক্ষোভ আর জ্বলে ওঠা আগুন
আমি কারো লিঙ্গভেদ জানি না
আওয়াজ, উল্লাস চারিদিক, জ্বালাও - পোড়াও


এই বহমানতায় নুড়ি আর নারী
আমি, 
কাকে নিক্ষেপ করি ?



কি সহজ, কি বোধ্য পংক্তিমালা
আগুন নিয়ে ছেলেখেলা করছো
এই সমস্ত ব্যাধি

কবিতা হতে চাওয়া
ঘটনা
বিষয়
অন্ত্যমিল
শব্দচয়ন

ধ্বনিপ্রবাহের হে গৌড় প্রদেশ , 
এইখানেই নিবেদিত বেহুলা
তার, পারাপার নিয়ে যে বিস্ময়চিহ্ন 
বানান বিপর্যয় নিয়ে যখন ঝড় উঠেছে

তুমি তার শুদ্ধতা নিয়ে কিছু জানো ?

খাঁটি হতে চাওয়া একটি রোগ
রোগটি করোনার মতো ছড়ায়

এর থেকে বেশী কিছু বলতে পারেনি
দ্যোতনায় আটকে যাওয়া
কবিরাজি ঔষধী  
 


এসো ধর্ম নগ্নতায় আলিঙ্গন  করি
পারদ মিশিয়ে মেপে নিই ধারণ ক্ষমতা
যখন
গ্রামকে গ্রাম তাপে পুড়ে যাচ্ছে শরীর     

বন্যা দিয়ে আমি কার আগুন নেভাবো ? 






 






No comments